করোনায় মারা গেলেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা

ডেস্ক রিপোর্ট //করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার আল্লাহ মালিক কাজমী। ২৬জুন শুক্রবার বিকালে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম নিশ্চিত করেন। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। সিরাজুল ইসলাম জানান, কাজমীর হার্টে সমস্যা ছিল। গত সপ্তাহে তিনি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি হন।  এদিকে শারীরিক অন্যান্য জটিলতার সঙ্গে আল্লাহ মালিক কাজমীর করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

জানা যায়, আল্লাহ মালিক কাজেমী ১৯৭৬ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। এরপর ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে থেকে নিয়মিত চাকরি শেষ করেন। ২০০৮ সালে তাঁকে চুক্তিভিত্তিক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক।

এরপর কয়েক দফায় মেয়াদ বেড়ে মৃত্যুর আগ পর্যন্ত তিনি ওই পদেই বহাল ছিলেন। বৈদেশিক বাজার ও মুদ্রা ব্যবস্থাপনা, তারল্য ব্যবস্থাপনা, মুদ্রানীতি প্রণয়নসহ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে তাঁর বিচরণ ছিল। ব্যাংক খাতের যে কোনো সমস্যা, নতুন নীতি প্রণয়নে তিনি পরামর্শ দিয়ে আসছিলেন। শুধু কেন্দ্রীয় ব্যাংক নয়, বাণিজ্যিক ব্যাংক ও ব্যবসায়ীরাও তাঁর কাছে বিভিন্ন বিষয়ে পরামর্শ নিতেন।

Facebook Comments

About Sm Sohage

Check Also

শরীয়তপুরে সম্মিলিত সামাজিক আন্দোলনের জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন

ফকির নজরুল ইসলাম চিশতি: শরীয়তপুরে সম্মিলিত সামাজিক আন্দোলন জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন কর্মসূচী পালন করেছে। ২৪ …

কপি না করার জন্য ধন্যবাদ।