“দুর্ঘটনা প্রতিরোধে পরিকল্পিত ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ সময়ের দাবি।” – সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

টি. এম. গোলাম মোস্তফাঃ
‘বাংলাদেশ সুপ্রিম পার্টি’র চেয়ারম্যান সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী বলেছেন, বাংলাদেশে প্রতি বছর হাজার হাজার মানুষ সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনা, ভবনধস, অগ্নিকাণ্ডসহ নানা মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন। একইসাথে ভেঙে যাচ্ছে এ মানুষগুলোকে ঘিরে পরিবারগুলোর স্বপ্নগুলো। ২০১৩ সালে রানা প্লাজা ও তাজরিন ফ্যাশন ট্রাজেডি বিশ্ববিবেককে স্তম্ভিত করেছিল। তৈরি পোশাক রপ্তানিতেও এর প্রভাব পড়েছিল। সম্প্রতি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে নিহত স্বজনদের আর্তনাদ আমাদেরকে প্রশ্ন করছে, প্রয়োজনের তুলনায় আমাদের পরিকল্পনা ও সক্ষমতা কতটুকু?
সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী আরো বলেন, দুর্ঘটনা প্রতিরোধে পরিকল্পিত ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি। সড়ক ও নৌপথে দুর্ঘটনা হ্রাস করতে চালকদের লাইসেন্স, যানবাহনের ফিটনেস এবং নীতিমালা ঠিকভাবে মানা হচ্ছে কিনা তা গুরুত্বের সাথে মনিটরিং করতে হবে। ভবন নির্মাণের নীতিমালা এবং বহুতল ভবনগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম, ব্যবস্থাপনা রয়েছে কিনা তা যাচাই করতে হবে। ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড, বাংলাদেশ রেলওয়ে, বিআইডব্লিউটিএ, বিআরটিএসহ বিভিন্ন প্রতিষ্ঠানের আধুনিকায়ন ও প্রযুক্তিগত দক্ষতা, সক্ষমতা বাড়াতে হবে। ভূমিকম্পের ঝুঁকি বিবেচনায় নিয়ে পূর্বপ্রস্তুতি রাখতে হবে। সরকার ও সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং সর্বপরি ব্যাপক জনসচেতনতা গড়ে তুলতে হবে।
২৮শে ডিসেম্বর, ২০২১ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের উঁচাখিলা বাজারে আয়োজিত ওয়াজ ও মিলাদ মাহ্ফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলোচক ছিলেন, মুফতি বাকিবিললাহ আজহারী মাইজভাণ্ডারী মাওলানা রুহুল আমিন ভূইয়া চাঁদপুরী মাইজভাণ্ডারী, মুফতি মাকসুদুর রহমান মাইজভাণ্ডারী,হাফেজ মাওলানা নাজের হোসাইন মাইজভাণ্ডারী, হাফেজ মোহাম্মদ মনসুর আলী মাইজভাণ্ডারী,বিশেষ অতিথী এড. মিলন, এ.পি.পি, মোহাম্মদ আহসানউল্লাহ,শাহ মোহাম্মদ আসলাম হোসাইন,খলিফা মোহাম্মদ মহিউদ্দিন সহ স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।
হুযুরপুর নূর আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তাফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রতি দরূদ ও সালাম পেশ শেষে বিশ্ববাসীর কল্যাণ, মুসলিম উম্মাহর একতা, দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন, সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী। হাজারো আশেকে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মুনাজাতে অংশগ্রহণ করেন।

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

এসএসসি পরীক্ষার ফলাফলে এবছরও শীর্ষস্থান ধরে রেখেছে মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ

আজকের শরীয়তপুর প্রতিবেদক: এস এস সি পরীক্ষার ফলাফলে বরাবরের ন্যায় এবছরও শীর্ষস্থান ধরে রেখেছে শরীয়তপুরের …

কপি না করার জন্য ধন্যবাদ।