বেস্ট অফ শেখ মিলি

টি.এম. গোলাম মোস্তফাঃ

মহান স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের মাননীয় প্রধামন্ত্রী, মানবতার জননী, জননেত্রী শেখ হাসিনা’র আদর্শের সৈনিক গোপালগঞ্জ টুঙ্গিপাড়ার ঐতিহ্যবাহী শেখ পরিবারের সুযোগ্য সদস্য শেখ মিলি।

তিনি একাধারে  রাজনৈতিক নেত্রী, সমাজ উন্নয়ন কর্মী, মানবতাবাদী, স্বাধীনচেতা, সৎ ও যোগ্য ব্যক্তিত্ব। তার শিরা উপশিরায় জনসেবা, মানবসেবা, উন্নয়ন, অগ্রগতির ধারা প্রবাহমান। নিজের জীবনের চাইতে মানুষের সেবাকেই তিনি অধিক গুরুত্ব প্রদান করে থাকেন।

বয়সে নবীন হলেও তার চিন্তা-চেতনা, ধ্যান-ধারণা প্রবীনদেরকেও হার মানায়। স্বাধীনতা যুদ্ধে নেতৃত্বদানকারী একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করার ফলে তার মধ্যে একজন আদর্শ রাজনৈতিকের সকল গুনাবলী বিদ্যমান। তাকে নিয়ে লিখতে গেলে অনেক কথা লিখতে হয় যা স্বল্প পরিসরে মোটেও সম্ভব নয়। তবুও সংক্ষিপ্ত ভাবে এলেখার মাধ্যমে শেখ মিলিকে তুলে ধরার চেষ্টা করছি।

রাজনৈতিক শেখ মিলিঃ

রাজনৈতিক ভাবে তিনি সৎ, দক্ষ, যোগ্য ও মানবিক নেত্রী। রাজনীতির প্রাণ জনগণ এটা বুঝেই তিনি সকল শ্রেণি পেশার জনগণকে সম্পৃক্ত করে তাদের হাসি-কান্না, মায়া-মমতা, প্রেম-প্রীতি, সুখ-দুঃখ, চাওয়া-পাওয়া, ও অভাব-চাহিদার গভীরে প্রবেশ করে সকল সমস্যা সমাধানে দৃঢ় অঙ্গীকারবদ্ধ। সাদকে সাদা আর কালোকে কালো হিসেবে চিহ্নিত করে তিনি জনগণের পালস্ বুঝে অতি সাবধানে, দৃঢ় প্রত্যয়ে এগিয়ে চলছেন। তার এ চলার পথ মসৃণ হবে এমনটাই কাম্য।

সমাজ সেবক শেখ মিলিঃ

সমাজের সকল শ্রেণি-পেশা, ধর্ম-বর্ণ, উচু-নিচু সকল পর্যায় কে একত্রিত করে একটি ক্ষুধা-দারিদ্র, রোগ-শোক, অভাব-অনটন, দুঃশাসন-দূর্নীতি মুক্ত সমান্তরাল সমাজ গঠনে তিনি কাজ করে চলছেন। তার মেধাবী মস্তিষ্ক তাকে দিন-দিন উচ্চতায় নিয়ে যাচ্ছেন। সামাজিক পর্যায়ে তার কৃতকর্ম সর্বজন প্রশংসিত। এধারা অব্যাহত থাকবে এবং অব্যাহত এ ধারার মাঝে তিনি নিজেকে একজন স্বচ্ছ, আদর্শ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবেন এমন ধারণা সহজেই করা যায়।

সৎ জীবন জীবিকায় শেখ মিলিঃ

অত্যন্ত সৎ ও স্বচ্ছ ভাবে তিনি পরিশ্রম করে জীবন-জীবিকা পরিচালনা করে থাকেন। তিনি যে পর্যায়ে রয়েছেন সে পর্যায়ে থেকে ইচ্ছা করলে অতিদ্রুত সময়ে ধন-দৌলত, বিত্ত-বৈভব অর্জন করতে পারতেন। কিন্তু ব্যতিক্রমধর্মী শেখ মিলি সৎ উপার্জনের মাধ্যমে সাদা মাটা জীবন-যাপনে অভ্যস্ত। ডাল-ভাত খেয়ে বেঁচে থাকতেই তিনি বেশি পছন্দ করেন। তিনি সকল লোভ-লালসার উর্ধ্বে উঠে জীবন-যাপন করে আসছেন। যা এই সমাজে বিরল। বিরল চরিত্রের শেখ মিলি সকলের শ্রদ্ধা ও স্নেহ, ভালোবাসায় সিক্ত হোক এমন প্রত্যাশা সকলের কাম্য।

ব্যক্তি শেখ মিলিঃ

ব্যক্তি শেখ মিলি মানবিক আদর্শের আইকন। সদা হাস্যোজ্জল, বন্ধুসুলভ, বিনোদোন প্রিয়, অতিথি পরায়ন, মিশুক শেখ মিলি ইতিহাসে কিংবদন্তী হয়ে থাকবে। তাকে অনুকরণ-অনুসরণ করে সকলেই তৃপ্তি লাভ করেন।

সে আমাদের অনুপ্রেরণা, সে আমাদের সকলের প্রিয় মানবিক নেত্রী বেস্ট অফ শেখ মিলি

চলবে……..

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন ইনস্টিটিটিউট প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে–প্রধানমন্ত্রী

আজকের শরীয়তপুর ডেস্কঃ সরকারের দেশে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন ইনস্টিটিটিউট প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে বলে …