সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় মহান স্বাধীনতার স্বপক্ষের শক্তির ঐক্যবদ্ধ হতে হবে; শেখ মিলি

ইরিনা ইসলাম শিলাঃ
দেশে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা অপ্রতাশিত। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে এ দাঙ্গা একটি অসাম্পদায়িক স্বাধীন রাষ্ট্রের জন্য অনাকাঙ্খিত। যারা সাধীনতায় বিশ্বাসী নয় তাদের মাধ্যমেই এ অপকর্ম বাস্তবায়িত হচ্ছে। এর বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় মহান স্বাধীনতার স্বপক্ষের শাক্তর ঐক্যবদ্ধ হতে হবে। কথাগুলো বলেছেন আজকের শরীয়তপুর পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি, ধানমন্ডী থানার মহিলা আওয়ামীলীগের সভাপতি জাতির জনক বঙ্গবন্ধু পরিবারের সুযোগ্য সন্তান শেখ মিলি আজকের শরীয়তপুর পত্রিকার সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এ কথাগুলো বলেন।

শেখ মিলি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দূর্গোৎসবে একাত্তোরের পরাজিত শকুনদের আক্রমনেতীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নের্তৃত্বে অসাম্প্রাদিয়ক চেতনায় এক রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে।এ অর্জনকে ম্লান করতে জামায়াত বিএনপি তৎপর। জামায়াত বিএনপির এ অপতৎপরতা রুখতে না পারলে আমাদের স্বাধীনতা ম্লান হয়ে যাবে।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ। তিনি ৭১ এর সংবিধানে ধর্ম নিরোপেক্ষতার কথা স্পষ্ট ভাবে উল্লেখ করেছেন। কিন্তু পরিতাপের বিষয় যে, ৭৫ এর ১৫ আগস্ট পরাজিত শক্তি বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যাকরে দেশে মৌলবাদী জঙ্গীদের আস্তানা করার সুযোগ করে দে। একটানা একুশ বছর জঙ্গীগোষ্ঠী দেশে সীমাহীন তান্ডব চালিয়ে মহান মুক্তিযুদ্ধের চেতনা ম্লান করে ফুলে-ফেঁফে ওঠে। যার বিষবাষ্প আজও প্রবাহমান। এর ফলশ্রুতিতেই সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হচ্ছে। আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি হাজার বছরের। ধর্ম যার যার, উৎসব সকলের। এ নীতি বাস্তবায়িত না হলে স্বধীনতা অর্থহীন। তাই স্বাধীনতাকে অর্থবহ করতে হলে ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে হলে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে হবে। আর সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে হলে মহান স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে। আমাদের ঐক্য বিনষ্ট হলে চরম সর্বনাশ হয়ে যাবে। ষড়যন্ত্রকারীরা পানি ঘোলা করে মাছ শিকার করতে সদা তৎপর। তাদের তৎপরতা রুখতে হবে। ষড়যন্ত্রকারীদের বিষদাত ভেঙ্গে দিতে হবে। এজন্য সকল স্বধীনতা প্রেমী মানুষের স জাগ থাকতে হবে। মনে রাখতে হবে সম্মিলিত প্রতিরোধের মুখে ওরা ধ্বংস হবেই।

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন ইনস্টিটিটিউট প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে–প্রধানমন্ত্রী

আজকের শরীয়তপুর ডেস্কঃ সরকারের দেশে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন ইনস্টিটিটিউট প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে বলে …