আলোর জ্যোতি বেস্ট অফ শেখ মিলি

টি.এম. গোলাম মোস্তফা:
‘সাপ্তাহিক’ আজকের শরীয়তপুর পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি,স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ কমিটির সদস্য , বাংলাদেশ আওয়ামীলীগ, ধানমন্ডি থানা মহিলা আওয়ামীলীগ সভাপতি, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামীলীগ সদস্য, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিবারের সদস্য মানবিক নেত্রী আমাদের সকলের প্রিয় আলোর জ্যোতি বেস্ট অফ শেখ মিলি। আমি যে আলোর জ্যোতি শেখ মিলির মধ্যে দেখেছি তা পাঠকের কাছে তুলে ধরলাম;

বেস্ট অফ শেখ মিলি অত্যন্ত মানবিক হৃদয়ের অধিকারী। মননশীলতায় পরিপূর্ণ এক আশ্চর্য মানবিক মানুষ তিনি। মানবতার জন্য তার হৃদয় কাঁদে। মানবতার পাশে থাকতে, মানবতাকে কাছে রাখতে তিনি সব সময়ই স্বাচ্ছন্দ বোধ করেন।

পড়া শোনায় অত্যন্ত মেধাবী। তিনি ভারতেশ্বরী হোমসের ছাত্রী ছিলেন। শিক্ষা জীবনের প্রতিটি ক্ষেত্রে তিনি মেধার স্বাক্ষর রেখেছেন। জ্ঞান অর্জন ও জ্ঞান চর্চাই তার শিক্ষার থিম ছিলো। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপশি তিনি মানবিক, সামাজিক জীবন বোধের শিক্ষায় নিজেকে তৈরি করেছেন। শিক্ষাকে মানুষের কল্যাণে কাজে লাগাতেই তিনি আত্ম প্রত্যয়ী।

সামাজিক বলয়ে সকলের সমাদৃত ও সর্বাধিক পরিচিত শেখ মিলি। সমাজের সকল শ্রেণি পেশার মানুষের সঙ্গে তার রয়েছে অত্যন্ত সু-সম্পর্ক। একটি কল্যাণ মুখি উন্নয়নশীল সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে তিনি অঙ্গীকার বদ্ধ। ভ্রাতৃত্ববোধ, সামাজিক শৃঙ্খলা, সদাচরন, সমাজবদ্ধ নিয়মনীতি, সার্বজনীন যোগাযোগ তার মূলনীতি।

অর্থনৈতিক ভাবে তিনি সকলকে সঙ্গে নিয়ে সকলের কল্যাণে আর্থিক সমৃদ্ধি ও উন্নয়নে তিনি বিশ্বাসী। জনকল্যাণে অর্থের সু ব্যবহার, মানব কল্যাণে আর্থিক চর্চা, সামাজিক উন্নয়নে অর্থ ব্যয়ে তিনি বিশ্বাসী, মেধা, শ্রম দিয়ে শতভাগ সততার সাথে উপর্জনও ব্যয়ে সে ঋদ্ধহস্ত। রাজনৈতিক ভাবে তিনি দক্ষ ও উজ্জল। যে কারণেই তিনি আলোর জ্যোতি বেস্ট অফ শেখ মিলি। উপমহাদেশের অন্যতম রাজনৈতিক পরিবার, মহান মুক্তিযুদ্ধের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবারের সুযোগ্য সন্তান শেখ মিলি। রাজনৈতিক ক্ষেত্রে তার বিচরণ শিক্ষাজীবন থেকে। বাংলাদেশ আওয়ামীলীগ, আওয়ামীলীগের নেত্রী হিসেবে ইতোমধ্যে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। তার রাজনৈতিক আদর্শ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার অনুপ্রেরণা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি রাজনীতিকে জনকল্যাণের জন্য, গণ উন্নয়নের, দেশ মাত্রকার স্বাধীনতা সার্বভৌম রক্ষার নীতিতে পরিচালিত করতে আত্মপ্রত্যয়ী। জনগণের হৃদয়ের কথা, মনের ভাষা বুঝতে সক্ষম শেখ মিলি একজন আদর্শ রাজনীতিবিদের প্রতিচ্ছবি।

ব্যক্তি জীবনে অত্যন্ত সাদা মাটা, বন্ধুসুলভ ও সার্বজনিন তিনি। চলনে বলনে ভাষায়, ব্যবহারে এক অন্য উচ্চ মাত্রার অধিকারী তিনি। সকাল থেকে সন্ধ্যা, সন্ধ্যা থেকে সকাল অবধি তার কর্মঘন্টা। মানুষের কল্যাণে, মানুষের ডাকে, রোগে-শোকে, ক্ষুধায়- দারিদ্রতায়, অভাবে-অনটনে, শিক্ষা-দীক্ষায় প্রয়োজনে সকলের পাশে থাকতে সকলকে পাশে রাখতে তিনি পারদর্শী। সকল প্রকার আমিত্ব হিংসা-প্রতিহিংসা রাগ-অভিমান মুক্ত শেখ মিলি নানা গুনে গুনান্বিত। একজন আদর্শ মানুষের মাঝে যা কিছু থাকা দরকার তার সবই পরিপূর্ণ ভাবে রয়েছে তার মাঝে। সকল কর্মের পাশাপশি সংসার ধর্মে তিনি আদর্শ গৃহীনি। সংসারকে সুন্দর সাবলিল ভাবে গড়ে তুলতে তার পরিকল্পনা ও কর্ম সর্বজন বিদিত। স্বামীর নিকট তিনি আদর্শ স্ত্রী । সন্তানদের নিকট তিনি আদর্শ মা। জনগণের নিকট তিনি আদর্শ নেত্রী। শেখ মিলি সর্বদা ব্যক্তি স্বার্থ আত্মীয়করণ ও দলীয় করণের উর্দ্ধে। সাদাকে সাদা বলা, কালোকে কালো বলতে তিনি পারদর্শী। দুষ্টের দমন সৃষ্টের পালনে তার জুড়ি মেলা ভার।

একজন আদর্শ মানুষ হিসেবে তিনি স্মরণীয়-বরণীয় হয়ে থাকবেন বলে আমার বিশ্বাস আলোর জ্যোতি বেস্ট অফ শেখ মিলি।

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

আল্লামা শাহ সূফি মোহাম্মদ আলী চিশতি ওরফে আক্কেল চাঁন ফকির আর নেই

স্টাফ রিপোর্টার: শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়নে হযরত ইছব চাঁন চিশতি (রহ:) প্রতিষ্ঠিত চাঁন্দনী …