আইটি খাতে এ বছরই ১০ লাখ কর্মসংস্থান, ২০২১ সালের মধ্যে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে

আজকের শরীয়তপুর ডেস্ক:
দেশে-বিদেশে কর্মসংস্থান বাড়াতে বাজেটে বেশ কিছু নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। দক্ষ জনবল তৈরিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য ৯ হাজার ১৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল আট হাজার ৩৪৫ কোটি টাকা।
গত ৩ জুন বৃস্পতিবার বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, সরকার দেশে বিষয়ভিত্তিক কর্মসংস্থানের নীতি গ্রহণ করেছে। এর আওতায় কর্মসংস্থানের প্রয়োজনীয়তা বিবেচনায় শিক্ষা কার্যক্রমের বিষয়বস্তু সংশোধন ও পুনর্বিন্যাস করে শিক্ষার সঙ্গে শিল্পের যোগসূত্র স্থাপন করা হচ্ছে। তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে এরই মধ্যে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করা হয়েছে। ২০২১ সালের মধ্যে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।
অর্থমন্ত্রী আরও বলেন, চলমান চতুর্থ শিল্প বিপ্লব দেশে-বিদেশে দক্ষ জনশক্তির জন্য নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ উন্মোচন করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কার্যক্রম দেশে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি জ্ঞানে পারদর্শী জনবলের বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। সরকারের নীতি ও ফলদায়ী কর্মপরিকল্পনার ফলে দেশের তরুণ সমাজের একটি বড় অংশ ইতোমধ্যে আধুনিক ও প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুবিধা ভোগ করছে।
বিদেশে কর্মসংস্থান সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারি সত্ত্বেও গত বছর দুই লাখ ১৭ হাজার ৬৬৯ বাংলাদেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

শরীয়তপুর পুলিশ সুপারের কার্যালয়ের সামনে সাংবাদিকদের অবস্থান কর্মসূচী

আজকের শরীয়তপুর ডেস্কঃ শরীয়তপুরে সাংবাদিক রোকনুজ্জামান পারভেজের উপর হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে …