সরকারের ‘প্রস্তুতি থাকায় ঘূর্ণিঝড় ইয়াসের কারনে সারাদেশে বড় ধরনের নদী ভাঙন হয়নি’

ইরিনা ইসলাম শিলা:

পানিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য এ কে এম এনামুল হক শামীম বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের  আগাম প্রস্তুতি থাকায় ঘূর্ণিঝড় ইয়াসে শরীয়তপুরসহ সারাদেশে বড় ধরনের নদী ভাঙন ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়নি’। উপকুলীয় এলাকায় কোথায়ও কোথায়ও বেড়ি বাঁধ ভেঙ্গে পানি ঢুক পড়ওলও তার পরিমাণ খুব কম ক্ষতিগ্রস্থ বেড়ি বাঁধ দ্রুত গতিতে মেরামত করা হবে। আগাম বন্যা, ঘূর্ণি ঝড় ও জলোচ্ছাস মোকবেলার জন্য ইতোমধ্যেই ব্যাপক কাজ করা হয়েছে এবং বর্ষা মৌসুমের আগেই তা সম্পন্ন হবে। ঘূর্ণি ঝড় ক্ষতিগ্রস্থ এলাকায় ত্রাণ ও সংস্কার কার্যক্রম জোরদার করা হয়েছ্।

 

 

 

 

২৮ মে  শুক্রবার সকালে শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার পদ্মা নদীর তীর রক্ষা প্রকল্পের কাজের অগ্রগতি ও ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

এসময় পাউবোর পশ্চিম অঞ্চল ফরিদপুরের প্রধান প্রকৌশলী আবদুল হেকিম, ফরিদপুর সার্কেলের তত্ত্বাবধায়ক সৈয়দ শাহিদুল আলম ও শরীয়তপুর জেলা পাউবোর নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন।

পাউবো জানায়, প্রকল্পটির ফলে শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার ৯ দশমিক ৩৫ কিলোমিটার এলাকা রক্ষা পাবে। এক হাজার ৪১৭ কোটি টাকার এ প্রকল্পটি ২০২২ সালের জুন মাসের মধ্যে শেষ হবে।

এদিকে ঘুর্ণিঝড় ইয়াসে শরীয়তপুরের পদ্মার ডানতীরের বাশতলা, শুভগ্রাম, ইশ্বরকাঠি এলাকার নির্মাণাধীন অংশে ভাঙন দেখা দিলে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে ব্যবস্থা নিচ্ছে জেলা পাউবো।

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

“জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার” এই প্রতিপাদ্য কে সামনে রেখে শরীয়তপুরের ডামুড্যায় জন্মনিবন্ধন উৎসব পালিত

আজকের শরীয়তপুর প্রতিবেদক: “জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার” এই প্রতিপাদ্য কে সামনে রেখে …

কপি না করার জন্য ধন্যবাদ।