সৃষ্টির সেবার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জিত হয় – সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসাইনী মাইজভাণ্ডারী

টি.এম গোলাম মোস্তফা:
হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্টের চেয়ারম্যান, সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসইনী মাইজভাণ্ডারী বলেছেন, মহান আল্লাহর বিশাল সৃষ্টিজগতের মধ্যে মানুষ অন্যতম। আমাদেরকে মহান আল্লাহ্ তা’য়ালা সৃষ্টির সেরা জীব বা আশরাফুল মাখলুকাত বলেছেন। কর্মের মাধ্যমেই আমাদেরকে সে মর্যাদা রক্ষা করতে হবে। প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর জীবনাদর্শ অনুসরণে উত্তম চারিত্রিক গুণাবলী অর্জন করতে হবে।
আমাদের মহানবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) শুধু ধর্ম প্রচার করেন নি, বরং তিনি প্রতিটি ক্ষেত্রে আদর্শ হিসেবে, পথপ্রদর্শক হয়ে পৃথিবীতে শুভাগমন করেছেন। তিনি আমাদের জন্য পরিপূর্ণ একটি জীবনব্যবস্থা রেখে গেছেন। বিশেষত মানবিক কার্যক্রমে তিনি গুরুত্ব দিয়েছেন। অসহায়, এতিম, অভাবগ্রস্থদের জন্য তার প্রাণ কাঁদতো। তিনি সর্বস্ব দিয়ে তাদের পাশে দাঁড়াতেন। তিনি বলেছেন, “সেই প্রকৃত মু’মিন, যে মানবসেবায় জড়িত।” এমনকি পশু-পাখি, বৃক্ষরাজি, পাহাড়, মাটি, পানি তথা আল্লাহর যাবতীয় সৃষ্টিকুলের জন্য তিনি রহমতরূপে শুভাগমন করেছেন।
সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী আরো বলেন, রাহমাতুল্লিল আ’লামিন (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর অনুসারী হিসেবে আমাদেরও দায়িত্ব, আমাদের আশেপাশের অসহায়, দুঃখীদের সহায়তায় সাধ্যমত এগিয়ে আসা। মানবসেবামূলক কার্যক্রমকে সম্প্রসারিত করার জন্যই “হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট” কাজ করে যাচ্ছে। বর্তমানে ৪৪টি মাদ্রাসা, ৮০টি মসজিদসহ ৫০টিরও বেশি সমাজসেবামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে ট্রাস্টের মাধ্যমে। ১৪০০ এতিম ও গরীব শিক্ষার্থী বিনামূল্যে শিক্ষা থাকা-খাওয়াসহ যাবতীয় সুযোগ সুবিধা পাচ্ছে।
করোনা সংকটে দেশের ১৩০টি উপজেলায় ৫ লক্ষ পরিবারের মাঝে ত্রাণ সহায়তা, ২ লক্ষ মানুষের মাঝে স্যানিটাইজার, মাস্ক, সাবানসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। বন্যা, ঘূর্ণিঝড়ে দুর্গত মানুষের জন্য ত্রাণ সরবরাহ করে আসছে হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট। ২০১৭ সালে ২ দফায় প্রায় ২ লক্ষ রোহিঙ্গা পরিবারের মাঝে ত্রাণ ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে৷ বছরব্যাপী ২৫টি ফ্রি মেডিকেল ক্যাম্প ও ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে৷ এছাড়াও হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট দেশজুড়ে বৃক্ষরোপণ, দরিদ্র শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি, বেকারত্ব দূরীকরণ ও আত্নকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রিক্সা, অটোরিকশা, সেলাই মেশিন প্রদানসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে।
সৃষ্টির সেবার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জিত হয়। তাই সকলকে প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং আউলিয়ায়ে কেরামগণের অনুকরণে মানবসেবায় অংশগ্রহণের জন্য ট্রাস্টের সদস্যপদ গ্রহণের আহবান জানান সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী।
২৩ মার্চ মঙ্গলবার বাদ এশা,মাদারীপুরের কাঠালবাড়ি চরে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) উপলক্ষ্যে আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরাম আয়োজিত একটি সুন্নী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলোচনায় অংশগ্রহণ করেন, মুফতি বাকীবিল্লাহ্ আল আজহারী, মওলানা শেখ সাদী আবদুল্লাহ সাদেকপুর মাইজভানডারী,মওলানা রুহুল আমিন ভুইয়া চাঁদপুরী, হাফেজ মুফতি মাকসুদুর রহমান, হাফেজ মওলানা মনসুর আলী মাইজভাণ্ডারী, স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরাম, জাজিরা থানার নেতৃবৃন্দ।
দোজাহানের বাদশাহ্, হুযুরপুর নূর আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রতি দরূদ ও সালাতু সালাম পেশ শেষে বিশ্বমানবতার কল্যাণ কামনায় বিশেষ মুনাজাত করেন, সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী। হাজারো নবীপ্রেমিক জনতা মাহ্ফিলে অংশগ্রহণ করেন।

 

Facebook Comments

About T. M. Golam Mostafa

Check Also

শরীয়তপুরে শেখ রাসেল দিবস উদযাপন

রায়েজুল আলমঃ ১৮ অক্টোবর শেখ রাসেল এঁর জন্মদিন এবং শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে শরীয়তপুর …